ক্যারিয়ার নির্বাচিত

ধর্ষণে দোষী হলে খোজা করা হবে যেখানে


নারী ও শিশু ধর্ষণ বেড়ে যাওয়ায় গণদাবির মুখে ধর্ষণে দোষী সাব্যস্ত হলে ‘খোজা’ করে দেওয়ার একটি বিল পাস করেছে পাকিস্তান। ধর্ষণের অপরাধ প্রমাণিত হলে রাসায়নিক দিয়ে খোজা করার নতুন বিলটি দেশটির পার্লামেন্টে পাস হয়েছে।

পাকিস্তানের দৈনিক ডন জানিয়েছে, পাকিস্তানজুড়ে নারী ও শিশুদের ধর্ষণের হার বেড়ে চলেছে। ধর্ষণে দোষী সাব্যস্ত হলে অপরাধীদের কঠোর শাস্তির দাবি গণবিক্ষোভ হচ্ছে। গণদাবির মধ্যে দেশটির প্রেসিডেন্ট গেল বছর ধর্ষণবিরোধী একটি অধ্যাদেশ অনুমোদন দেন।

পাকিস্তানের পার্লামেন্ট ওই অধ্যাদেশটিই প্রায় এক বছর পরে বিল আকারে পাশ করল। নতুন এই বিলের ফলে ধর্ষকদের ‘খোজা’ করার সাজা দেওয়ার ক্ষেত্রে আর আইনি বাধা থাকল না। বুধবার পাকিস্তানের সংসদের যৌথ অধিবেশনে অন্য ৩৩টি বিলের সঙ্গে এই বিলটি পাশ হয়।

রাসায়নিক প্রয়োগ করে খোজা করে দেওয়া একটি পদ্ধতি যেটি করা হলে যৌন সক্ষমতা হারিয়ে যায়। দক্ষিণ কোরিয়া, পোল্যান্ড, চেক রিপাবলিক এবং যুক্তরাষ্ট্রের কয়েকটি প্রদেশে এই ধরনের শাস্তির আইনি বৈধতা রয়েছে।

এদিকে পাকিস্তানে নতুন এই বিল নিয়ে কট্টর সমালোচনা করেছে দেশটির সংসদ সদস্য মুশতাক আহমেদ। তার মতে, খোজাকরণ ইসলামবিরোধী এবং শরিয়াহ আইনের পরিপন্থী। ধর্ষকদের প্রকাশ্যে ফাঁসি দেওয়ার আইন করার দাবি জানিয়েছেন পাকিস্তান জামায়াত-ই-ইসলামীর এই সাংসদ।

মন্তব্য