ক্যারিয়ার টপ নিউজ শিক্ষা

মালয়েশিয়ায় আটক রায়হানকে সাহায্য করবে সরকার


‘সুসম্পর্ক বজায় রেখেই মালয়েশিয়ায় আটক বাংলাদেশি যুবক রায়হান কবিরকে সাহায্য করবে সরকার।’ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন সোমবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

ড. মোমেন বলেন, ‘আমরা দেখবো আমাদের রায়হান কবিরের কোনো অসুবিধা যেন না হয় এবং দুই দেশের সম্পর্কও যাতে ক্ষতিগ্রস্ত না হয়।’

উল্লেখ্য, মালেশিয়ায় লকডাউন চলাকালে অভিবাসীদের সঙ্গে দুর্ব্যবহার নিয়ে আল-জাজিরার ‘১০১ ইস্ট প্রোগ্রাম’র একটি পর্বে সাক্ষাৎকার দেওয়ার পরই মালয়েশীয় কর্তৃপক্ষের নজরে আসেন রায়হান কবির।

গত ৩ জুন ‘লকড আপ ইন মালয়েশিয়া’স লকডাউন’ পর্বটি প্রচারিত হয়। ওই পর্বে ইমিগ্রেশন কর্তৃপক্ষের বিরুদ্ধে রেড জোনে অভিযান চালানোর সময় মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ ও সমালোচনা তুলে ধরা হয়।

পর্বটি প্রচারিত হওয়ার একদিন পরই রায়হানের অবস্থান সম্পর্কে কারও কোনো তথ্য জানা থাকলে তা কর্তৃপক্ষকে জানাতে আহ্বান করে মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ। পরে ওয়ার্ক পারমিট বাতিল করে রায়হানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।

সর্বশেষ শুক্রবার সন্ধ্যায় তাকে গ্রেফতার করে মালয়েশিয়া পুলিশ। রায়হান কবিরকে জিজ্ঞাসাবাদের জন্য ১৪ দিনের রিমান্ডে নেওয়া হয়। এখনও তার আইনজীবীদের সঙ্গে রায়হান কবিরকে দেখা করতে দেওয়া হয়নি।

মন্তব্য