নির্বাচিত সাহিত্য

পুরস্কার পেলেন সালাহ উদ্দিন মাহমুদ


‘আবুল মনসুর আহমদ প্রবন্ধ প্রতিযোগিতা পুরস্কার’ পেলেন চিন্তাসূত্রের সহযোগী সম্পাদক সালাহ উদ্দিন মাহমুদসহ ৯ জন। রবিবার (৪ অক্টোবর) ডেইলি স্টার সেন্টারে বিজয়ীদের হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়।

প্রত্যেক বিভাগে প্রথম পুরস্কারজীয় পেয়েছেন ১০ হাজার টাকা। দ্বিতীয় জয়ী ৫ হাজার ও তৃতীয় জয়ীর হাতে তুলে দেওয়া হয়েছে আবুল মনসুর আহমদের এক সেট বই। এছাড়া দেওয়া হয়েছে সনদ ও ক্রেস্ট।

তৃতীয় বারের মতো সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতিবিদ ‘আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদ’-এর উদ্যোগে তিনটি বিষয়ে প্রবন্ধ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এর মধ্যে ‘আবুল মনসুর আহমদের ছোটগল্পে প্রথাবিরোধী চিন্তার ধারা’ বিভাগে তৃতীয় পুরস্কার পেয়েছেন সালাহ উদ্দিন মাহমুদ। প্রথম স্থান অধিকার করেছেন বিনয় দত্ত ও দ্বিতীয় জয়ী হলেন ইফরাত জাহান।

‘আবুল মনসুর আহমদের রাষ্ট্রভাবনা ও জাতীয়তাবাদী চিন্তার স্বরূপ’ বিভাগে প্রথম জয়ী জুবায়ের শাওন, দ্বিতীয় নেওয়াজ ফেরদৌস রচি ও তৃতীয় হয়েছেন গাজী আবদুর রহিম।

‘সমাজ সংস্কারে আবুল মনসুর আহমদের ভূমিকা ও প্রাসঙ্গিকতা’ বিভাগে পুরস্কার পেলেন বঙ্গ রাখাল, শিরীন সুলতানা ও মো. বিল্লাল হোসেন।

বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অধ্যাপক চেঙ্গীশ খান, সাংবাদিক কাজল রশীদ শাহীন।

এর আগে ফেসবুক লাইভে প্রতিযোগিতার ফল ঘোষণা করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ। আলোচনায় অংশ নেন আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদের সভাপতি এমিরেটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, অধ্যাপক মনন কুমার মণ্ডল, অধ্যাপক বরেন্দু মণ্ডল ও সহকারী অধ্যাপক কুদরত-ই-হুদা।

মন্তব্য