নির্বাচিত শিক্ষা

করোনা মোকাবিলায় ভার্চুয়াল সম্মেলনে ৫ দফা প্রস্তাব প্রধানমন্ত্রীর


করোনা মোকাবিলায় পাঁচ দফা প্রস্তাব পেশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (২৩ এপ্রিল) সন্ধ্যায় ‘দক্ষিণ এশীয় ভার্চুয়াল আঞ্চলিক কনফারেন্সে’ তিনি প্রস্তাবগুলো দেন।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ) ‘দক্ষিণ এশিয়ায় করোনাভাইরাস ও অর্থনীতিতে এ সংক্রান্ত প্রভাব মোকাবিলায় আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি’ শীর্ষক এই ভার্চুয়াল সম্মেলনের আয়োজন করে।

গণভবন থেকে ভার্চুয়াল সম্মেলনে ‘কোভিড-১৯ মোকাবেলায় বাংলাদেশের আঞ্চলিক স্থিতিস্থাপকতা বিনির্মাণ’ বিষয়ে ভাষণ দেন প্রধানমন্ত্রী।

এই সময় প্রধানমন্ত্রী করোনা মোকাবিলায় ৫ দফা প্রস্তাব পেশ করেন।

প্রস্তাবগুলো হলো:

১। বিশ্ববাসীর কল্যাণের জন্য নতুন চিন্তার প্রয়োজন পড়বে, অসমতা মোকাবিলা, গরিবদের সহযোগিতা ও অর্থনীতিকে কোভিড-১৯ পূববর্তী অবস্থায় ফিরিয়ে নিয়ে যাওয়া। কেননা এই মহামারির কারণে সমাজে দারিদ্র্য অসমতা দ্রুতলয়ে বেড়ে চলেছে।

২। জি-৭, জি-২০ এবং ওইসিডি থেকেও শক্তিশালী বৈশ্বিক নেতৃত্ব প্রয়োজন। জাতিসংঘের নেতৃত্বে বহুমুখী ব্যবস্থাটিকে এগিয়ে আসতে হবে।

৩। দক্ষিণ এশিয়ার কৌশল ও ব্যবহারিক সমর্থন ব্যবস্থা গ্রহণ করা দরকার। যেন বাংলাদেশের মতো দেশগুলো মানিয়ে নিতে পারে।’

৪। অভিবাসী শ্রমিকদের বোঝা ও দায়িত্ব ভাগ করে নেওয়ার জন্য একটি অর্থবহ বৈশ্বিক কৌশল অবলম্বন করা উচিত।

৫। ভবিষ্যতে আরও ভালো প্রস্তুতির জন্য বিভিন্ন ডিজিটাল যন্ত্রাংশ ও প্রযুক্তিকে কার্যকরভাবে কাজে লাগানো। যার মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা ও মোবাইলফোন ব্যবহার করে সংক্রমন খুঁজে বের করা যায়। সূত্র: বাসস

মন্তব্য