এডিটর্স চয়েস শিক্ষা

রোপা আমন উৎপাদনে বিশেষ যত্ন নিন: প্রধানমন্ত্রী


রোপা আমন (টি-আমন) উৎপাদনে বিশেষ যত্ন নিতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (১০ আগস্ট) মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে তিনি এই আহ্বান জানান।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সচিবালয়ে এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, ‘প্রধানমন্ত্রী মন্ত্রিসভার বৈঠকে চলমান বন্যার কারণে আমনের বীজ নষ্ট হওয়ায় আমাদের রোপা আমনের (টি-আমান) উৎপাদনে বিশেষ যত্ন নেয়ার নির্দেশ দিয়েছেন।’

প্রধানমন্ত্রী একইসঙ্গে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আমন বীজ নষ্ট হওয়ায় তুলনামূলক উঁচু স্থানে জল সহনশীল ধানের জাত রোপণ করতে বলেছেন। তিনি বলেন, এ লক্ষ্যে কৃষি মন্ত্রণালয় বিশাল বরাদ্দ পেয়েছে।
আনোয়ারুল আরও বলেন, প্রধানমন্ত্রী আবহাওয়া বিভাগের পূর্বাভাস অনুসারে যে কোনো সম্ভাব্য দীর্ঘমেয়াদি বন্যার মুখোমুখি হওয়ার জন্য আগাম প্রস্তুতি নেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘প্রধানমন্ত্রী বিশেষত আগস্টের শেষ নাগাদ বাংলা ভাদ্র মাসের আকস্মিক বন্যা সম্পর্কে আমাদের সচেতন করেছেন।’ তিনি আরও বলেন, ‘প্রধানমন্ত্রী পদ্মা ও যমুনার মতো প্রধান নদীর পানির স্তর গত কয়েক দিন ধরে কমতে থাকায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে পুনর্বাসন দ্রুত করার নির্দেশ দেন।’
সূত্র: বাসস

মন্তব্য